Breaking


Friday, November 25, 2022

নিউটনের গতিসুত্রের গুরত্বপূর্ণ প্রশ্ন উত্তর|| Newton's Laws of Motion Important Questions Answers||


:: নিউটনের গতিসূত্র::

নিউটনের গতিসুত্রের গুরত্বপূর্ণ প্রশ্ন উত্তর|| Newton's Laws of Motion Important Questions Answers||


নমস্কার সবাইকে, আশাকরি সবাই ভালো আছো। আজকে তোমাদের সাথে নিউটনের গতিসুত্রের গুরত্বপূর্ণ প্রশ্ন উত্তর|| Newton's Laws of Motion Important Questions Answers|| গুলো শেয়ার করে নিলাম। সুতরাং দেরী না করে তাড়াাড়ি আজকের  Newton's Laws of Motion Important Questions Answers|| দেখে নাও।


 1. তুমি একটি বইকে ঠেললে বইটিও তোমাকে বিপরীত দিকে সমান জোরে ঠেলবে। তবে বইটি সামনের দিকে গতিশীল হয় কীভাবে?

Ans. একটি বইকে যখন হাত দিয়ে ঠেলা হয়, বইটিও একটি সমান ও বিপরীত বল দ্বারা হাতকে ঠেলবে। এই ক্রিয়া ও প্রতিক্রিয়া বল দুটি, দুটি ভিন্ন বস্তুর ওপর ক্রিয়া করে বলে সাম্য অবস্থার সৃষ্টি হয় না। এই সময় ঘর্ষণ বল প্রযুক্ত বলের বিপরীত দিকে ক্রিয়া করে। প্রযুক্ত বল ঘর্ষণ বল অপেক্ষা বেশি হয় তাই বইটি সামনের দিকে এগিয়ে যায়।


2. একটি চলন্ত ট্রেনের কোনো যাত্রী একটি বল ওপরের দিকে ছুড়ে দিলে, বলটি আবার তার হাতে এসে পড়ে কেন? 

Ans. একটি চলন্ত ট্রেনের কোনো যাত্রী একটি বল ওপরের দিকে ছুড়ে দিলে বলটি আবার তার হাতে এসে পড়ে। এটি গতিজাড্যের জন্য হয়। ট্রেনের মধ্যে থাকা সমস্ত বস্তুই ট্রেনের সঙ্গে সমান বেগে গতিশীল থাকে। বলটিকে যখন ওপরে ছুড়ে দেওয়া হয় তখন ট্রেন, যাত্রী এবং বল সমানভাবে সামনের দিকে এগিয়ে যায় ফলে, বলটি আবার হাতে এসেই পড়ে।


3. রৈখিক ভরবেগের সংরক্ষণ সূত্রটি লেখো।

Ans. দুই বা ততোধিক বস্তুর মধ্যে ক্রিয়া-প্রতিক্রিয়া ছাড়া অন্য কোনো বল প্রযুক্ত না হলে তাদের মোট রৈখিক ভরবেগ সর্বদা একই থাকে। একেই রৈখিক ভরবেগের সংরক্ষণ বা নিত্যতা সূত্র বলে।


4. মহাশূন্যে রকেট যেতে পারে কিন্তু জেট বিমান যেতে পারে না কেন?

Ans. জেট বিমান-এর জ্বালানি দহনের জন্য যে অক্সিজেন প্রয়োজন তা সে বায়ুমণ্ডল থেকেই সংগ্রহ করে। কিন্তু মহাশূন্যে অক্সিজেন না থাকায় জেট বিমান মহাশূন্যে যেতে পারে না। কিন্তু রকেটের মধ্যেই প্রয়োজনীয় অক্সিজেন সজ্জিত থাকে তাই রকেট মহাশূন্যে যেতে পারে।


5. নিউটন বা ডাইনকে বলের পরম একক বলা হয় কেন ?

Ans. পৃথিবী বা মহাবিশ্বের যে-কোনো জায়গায় বলের পরিমাপ নিউটন বা ডাইন একক অনুযায়ী করলে সব জায়গাতেই একক বলের মান একই থাকবে। এইজন্য এই দুটি একককে বলের পরম একক বলা হয়।


6. অভিকর্ষীয় একককে পরম একক বলা হয় না কেন?

Ans. বলের অভিকর্ষীয় এককের মান অভিকর্ষজ ত্বরণের মানের ওপর নির্ভর করে। অভিকর্ষজ ত্বরণের মান পৃথিবীর বিভিন্ন স্থানে বিভিন্ন হয়। অন্যান্য গ্রহে, নক্ষত্রেও এই ত্বরণের মান পৃথিবী থেকে আলাদা হয়। এজন্য বলের অভিকর্ষীয় এককের মান স্থানের পরিবর্তনে পরিবর্তিত হয়। তাই এই একককে পরম একক বলা হয় না।


7. বলের অভিকর্ষীয় একক ব্যবহার করলে নির্ভুল পরিমাপের জন্য স্থানের উল্লেখ করতে হয় কেন?

Ans. অভিকর্ষজ ত্বরণের মান পৃথিবীর বিভিন্ন স্থানে বিভিন্ন হয় বলে বলের অভিকর্ষীয় এককের মান স্থানভেদে পরিবর্তিত হয়। কিন্তু অভিকর্ষজ ত্বরণের পরিবর্তনের হার খুবই কম। ভূপৃষ্ঠে স্থানভেদে অভিকর্ষজ ত্বরণের পরিবর্তন 0.6 শতাংশের বেশি হয় না। এজন্য সাধারণ পরিমাপের ক্ষেত্রে এই পরিবর্তনকে উপেক্ষা করা হয়। কিন্তু নির্ভুল পরিমাপের জন্য স্থানের উল্লেখ করতে হয়।


8. ক্রিকেট বলকে আঘাত করার সময় ব্যাটটি পিছনের দিকে সরে আসে কেন?

 Ans. ব্যাট দিয়ে ক্রিকেট বলকে আঘাত করা হল ক্রিয়া। নিউটনের তৃতীয় সূত্রানুসারে বলও ব্যাটের ওপর সমান ও বিপরীত বল প্রয়োগ করবে যাকে প্রতিক্রিয়া বল বলে। এই প্রতিক্রিয়া বলের জন্যই ব্যাটটি পিছনের দিকে সরে আসে।


9. চেয়ারে বসে থাকা কোনো ব্যক্তি ওই চেয়ারের ওপর বল প্রয়োগ করে চেয়ারটিকে ওপরে তুলতে পারে না কেন? 

Ans. নিউটনের প্রথম গতিসূত্র অনুযায়ী কোনো বস্তু বা বস্তুতন্ত্রের মধ্যে গতি সৃষ্টি করতে হলে তার ওপর বাহ্যিক বল প্রয়োগ করতে হবে এবং ক্রিয়া-প্রতিক্রিয়া ভিন্ন বস্তুর ওপর হতে হবে। চেয়ারে বসে থাকা ব্যক্তি ও চেয়ার একটি বস্তুতন্ত্র গঠন করে যার ওপর কোনো বাহ্যিক বল নেই এবং ক্রিয়া ও প্রতিক্রিয়া বল উভয়ই চেয়ারের ওপর প্রযুক্ত হয়, তাই চেয়ারে কোনো গতি সৃষ্টি হবে না এবং চেয়ার ওপরে উঠবে না।


10. চলন্ত বাস থেকে নীচে নামার সময় সর্বদাই পিছনের দিকে হেলে নামতে হয় কেন?

Ans. চলন্ত বাসে আরোহীর দেহ গতিজাড্যে থাকে এবং মাটিতে নামলে শরীরের ওপরের অংশ গতিজাড্যের জন্য সামনের দিকে ঝুঁকে পড়তে চায়। সামনের দিকে শরীরের এই পতন আটকাতে আরোহীকে সর্বদা পিছনের দিকে হেলে নামতে হয়।


11. ভারী কোটের ময়লা ঝাড়তে কোটকে শক্ত ব্রাশ দিয়ে ঝাড়া হয় কেন?

Ans. কোটকে শক্ত ব্রাশ দিয়ে ঝাড়া দেওয়ার ফলে কোটে গতিজাড়া সৃষ্টি হয়। স্থিতিজাড্য সৃষ্টি করতে গিয়ে ধুলোকণাগুলি আগের অবস্থান ধরে রাখতে গিয়ে কোর্ট থেকে আলাদা হয়ে যায়।


12. গতিশীল রোলারের চেয়ে স্থির অবস্থায় থাকা রোলারকে ঠেলা কষ্টকর কেন?

Ans. আমরা জানি, স্থির কোনো বস্তুর ওপর ক্রিয়াশীল স্থিত ঘর্ষণ বলের মান গতিশীল বস্তুর ওপর ক্রিয়াশীল গতীয় ঘর্ষণের তুলনায় বেশি। ফলে বিরুদ্ধ বাধার পরিমাণ স্থির রোলারের ক্ষেত্রে বেশি হয়। ফলে তাকে ঠেলা বেশি কষ্টকর।


13. বৈদ্যুতিক পাখার সুইচ বন্ধ করলে ঘুরন্ত পাখা কিছুক্ষণ ঘুরতে থাকে কেন?

Ans. চলন্ত বৈদ্যুতিক পাখার সুইচ বন্ধ করলেও পাখাটি গতিজাড্যের জন্য আরও কিছুক্ষণ ঘুরতে থাকে। গতিশীল বস্তুর গতি বজায় রাখার প্রবণতাকে গতিজাড়া বলে। গতিজাড্যের কারণেই সুইচ বন্ধ করার পরও পাখা ঘুরতে থাকে।


14. আরোহী নৌকা থেকে লাফিয়ে নামলে নৌকাটি পিছিয়ে যায় কেন?
Ans. আরোহী পা দিয়ে নৌকার ওপর একটি তির্যক বল প্রয়োগ করে নৌকা থেকে লাফ দেয়। নৌকাও সমান এবং বিপরীতমুখী প্রতিক্রিয়া বল প্রয়োগ করে। ক্রিয়া ও প্রতিক্রিয়া ভিন্ন বিন্দুতে কাজ করে। ক্রিয়ার প্রভাবে নৌকা পিছিয়ে যায় এবং প্রতিক্রিয়ার প্রভাবে মানুষটি পাড়ে যায়।


15. কাচের শাসিতে একটা ঢিল ছুড়লে শার্সি টুকরো টুকরো হয়ে যায়। কিন্তু বন্দুকের গুলি ছুড়লে একটি গোল গর্তের সৃষ্টি হয় কেন?
Ans. কাচের শার্সিতে একটি ঢিল ছুড়লে ঢিলের বেগ কম হওয়ায় অসম বল কাচের সর্বত্র সৃষ্টি হতে প্রয়োজনীয় সময় পায়। স্থিতিজাড্য নষ্ট হয়ে কিছু টুকরো আলাদা হয়ে কাচের শার্সিকে টুকরো টুকরো করে দেয়। বন্দুকের গুলি খুব দ্রুত আঘাত করে এবং অসম বল গঠিত হয়ে জানলার শার্সির বিভিন্ন বিন্দুতে স্থিতিজাড়া নষ্ট হওয়ার যথেষ্ট সময় পায় না, ফলে শুধুমাত্র নির্দিষ্ট একটি অংশের স্থানচ্যুতি ঘটে গর্ত সৃষ্টি হয়।



ধন্যবাদ সবাইকে। উপরের নিউটনের গতিসুত্রের গুরত্বপূর্ণ প্রশ্ন উত্তর|| Newton's Laws of Motion Important Questions Answers|| পড়ে নিয়েছো। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করো। আরও নতুন তথ্য গুলো জানতে আমাদের ওয়েবসাইট ফলো করো।

No comments:

Post a Comment