Breaking


Monday, October 17, 2022

শক্তির রূপান্তর ।। Transformation of Energy।। কোন শক্তি, কোন শক্তিতে রূপান্তরিত হয়।।

 
শক্তির রূপান্তর।। কোন শক্তি, কোন শক্তিতে রূপান্তরিত হয়।।

শক্তির রূপান্তর ।। Transformation of Energy।। কোন শক্তি, কোন শক্তিতে রূপান্তরিত হয়।।



প্রিয় বন্ধুরা, 
 আজকে তোমাদের সাথে ভাগ করে নিলাম শক্তির রূপান্তর ।। Transformation of Energy।। কোন শক্তি, কোন শক্তিতে রূপান্তরিত হয়।। বিভিন্ন পরীক্ষার উপযোগী। সুতরাং দেরী না করে তাড়াাড়ি দেখে নাও।


শক্তির রূপান্তর (Transformation of Energy) :
শক্তি এক রূপ থেকে অন্য যে-কোনো এক বা একাধিক রূপে পরিবর্তিত হতে পারে। শক্তির এই পারস্পরিক পরিবর্তনকে শক্তির রূপান্তর বলে। শক্তি বিভিন্ন রূপে থাকলেও শেষ পর্যন্ত সব শক্তিই তাপ শক্তিতে পরিণত হয়।


         শক্তির রূপান্তরের উদাহরণ 
  1.  (i) স্থিতিশক্তির গতিশক্তিতে রূপান্তর : একটি পাথরকে তিনতলার ছাদের ওপর রাখলে পাথরটি স্থির অবস্থায় থাকে। এই অবস্থায় পাথরটিতে স্থিতিশক্তি থাকে। এবার পাথরটিকে অবাধে নীচে পড়তে দিলে তার স্থিতিশক্তি ক্রমশ গতিশক্তিতে রূপান্তরিত হয়।

(ii) গতিশক্তির স্থিতিশক্তিতে রূপান্তর: একটি টুকরো পাথরকে সোজা ওপরের দিকে ছুঁড়ে দিলে ছোড়ার মুহূর্তে ওর শুধুমাত্র গতিশক্তি থাকে। পাথরটি যখন সর্বোচ্চ উচ্চতায় পৌঁছায়, তখনই তার গতিশক্তি সম্পূর্ণরূপে স্থিতিশক্তিতে রুপান্তরিত হয়।


  2. যান্ত্রিক শক্তির অন্য শক্তিতে রূপান্তর: (i) হাতে হাত ঘষলে হাতের তালু গরম হয়। এখানে যান্ত্রিক শক্তি তাপ শক্তিতে রুপান্তরিত হয়। (ii) ডায়নামো ঘোরার ফলে ডায়নামোর যান্ত্রিক শক্তি বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত হয়। (iii) সেতার, বেহালা প্রভৃতি বাদ্যযন্ত্রে যান্ত্রিক শক্তি শব্দ শক্তিতে রূপান্তরিত হয়।

 3. তাপ শক্তির অন্য শক্তিতে রূপান্তর : (i) পেট্রোল, ডিজেল, ইত্যাদি জ্বালানি পুড়িয়েযে তাপ পাওয়া যায়, তার সাহায্যে রেলগাড়ি, মোটরগাড়ি, এরোপ্লেন প্রভৃতি চালানো হয়। এখানে তাপ শক্তি যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয়। (ii) একটি তামা ও একটি লোহার তারের দু'প্রান্ত জোড়া লাগিয়ে এক প্রান্ত শীতল ও অপর প্রান্ত উত্তপ্ত করলে তার দুটির ভেতর দিয়ে তড়িৎপ্রবাহ হয়। এখানে তাপশক্তি তড়িৎশক্তিতে রূপান্তরিত হয়। দুটি ভিন্ন ধাতুর তারের এই ধরনের জোড়কে তাপীয় যুগ্ম (Thermocouple) বলে। 


 4. আলোক শক্তির অন্য শক্তিতে রূপান্তর : (i) সূর্যের আলোয় গাছের পাতায় সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় পাছের খাদ্য প্রস্তুত হয়। এখানে আলোক শক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। (ii) আলোক-তড়িৎ কোশে আলো পড়লে তড়িৎপ্রবাহের সৃষ্টি হয়। এখানে আলোক শক্তি তড়িৎ শক্তিতে রূপান্তরিত হয়।


5. শব্দ শক্তির অন্য শক্তিতে রূপান্তর : (i) বিস্ফোরণের প্রচন্ড শব্দে অ্যাসিটিলিন গ্যাস বিভাজিত হয়ে কার্বন ও হাইড্রোজেন উৎপন্ন করে। এখানে শব্দশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। (ii) মাইক্রোফোন বা টেলিফোনের প্রেরকযন্ত্রে কথা বললে শব্দশক্তি তড়িৎ শক্তিতে রূপান্তরিত হয়।


 6. ড়িৎ শক্তির অন্য শক্তিতে রূপান্তর : (i) বৈদ্যুতিক পাখায় বা বিদ্যুৎচালিত গমকলে তড়িৎ শক্তি যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয়। (ii) বৈদ্যুতিক হিটারে তড়িৎপ্রবাহ পাঠালে হিটারের পরিবাহী কুণ্ডলী উত্তপ্ত হয়ে ওঠে। এখানে তড়িৎ শক্তি তাপ শক্তিতে রূপান্তরিত হয়। (iii) বৈদ্যুতিক বাল্বে তড়িৎ শক্তি আলোক শক্তিতে রূপান্তরিত হয়, ফলে বাতি জ্বলে ওঠে। (iv) বৈদ্যুতিক ঘণ্টায় তড়িৎ পাঠালে ঘণ্টা বাজতে শুরু করে এবং শব্দ শোনা যায়। এখানে তড়িৎ শক্তি শব্দ শক্তিতে রূপান্তরিত হয়।


 7. চৌম্বক শক্তির অন্য শক্তিতে রূপান্তর : কোনো চৌম্বক ক্ষেত্রে পরিবাহী তারের কুণ্ডলীকে ঘোরালে কুণ্ডলীতে তড়িৎপ্রবাহের সৃষ্টি হয়। এখানে চৌম্বক শক্তি তড়িৎশক্তিতে রূপান্তরিত হয়।


8. রাসায়নিক শক্তির অন্য শক্তিতে রূপান্তর : (i) কয়লা পোড়ালে কয়লার রাসায়নিক শক্তি তাপ ও আলোক শক্তিতে রূপান্তরিত হয়। (ii) পেট্রোল ইঞ্জিনে পেট্রোল পুড়িয়ে পেট্রোলের রাসায়নিক শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করা হয়। (iii) বৈদ্যুতিক কোশে অর্থাৎ ব্যাটারিতে, রাসায়নিক শক্তি তড়িৎ শক্তিতে রূপান্তরিত হয়। (iii) পটকা ফাটালে রাসায়নিক শক্তি শব্দ শক্তিতে রূপান্তরিত হয়।


  9. পারমাণবিক শক্তির অন্য শক্তিতে রূপান্তর:  পারমাণবিক চুল্লিতে পরমাণু কেন্দ্রের বিভাজনের ফলে যে প্রচণ্ড তাপশক্তি উৎপন্ন হয়, তাকে তড়িৎ শক্তিতে রূপান্তরিত করা হয়।


শক্তি সংকট (Energy Crisis) :
বিজ্ঞান ও প্রযুক্তির অসামান্য উন্নতির ফলে বিশ্ব মানবসভ্যতা যান্ত্রিক স্তরে আজ উন্নতির যে মাত্রা লাভ করেছে তার সঙ্গে সামঞ্জস্য রেখে এগোতে গেলে অত্যধিক মানের শক্তির ব্যবহার প্রয়োজন। প্রথাগতভাবে চালু শক্তির উৎস সমূহ, যেমন, কয়লা, পেট্রোলিয়াম প্রভৃতি মাত্রাতিরিক হারে ব্যবহার করেও শক্তি উৎপাদনের প্রয়োজনীয় হার বজায় রাখা অনেক ক্ষেত্রেই অসম্ভ হয়ে উঠেছে। খনিজ কয়লা, পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস প্রভৃতি অনবীকরণযোগ্য শক্তি উৎসের ক্রমাগত ব্যবহারের ফলে ভূগর্ভে মজুত জ্বালানির ভাণ্ডার প্রায় শেষ হয়ে এসেছে। কিন্তু বর্তমানে ব্যাপক শিল্পায়ন, ক্রমবর্ধমান জনসংখ্যা এবং সভ্যতার অগ্রগতির পাশাপাশি শক্তির চাহিদা ক্রমশ বেড়ে চলেছে। শক্তির এই বিপুল চাহিদা মেটানোর ক্ষেত্রে বর্তমানে প্রয়োজন অনুযায়ী শক্তির জোগান দেওয়া অসম্ভব হয়ে পড়েছে। চাহিদা মতো শক্তি সরবরাহের এধরনের অপ্রতুলতাকে শক্তি সংকট বলে। শক্তি সংকটের পরিপ্রেক্ষিতে প্রথাগতভাবে চালু শক্তির উৎসগুলির সঙ্গে বর্তমানে পরিবেশ দূষণ সৃষ্টি করে না এমন বেশ কিছু অপ্রচলিত শক্তি উৎসের ব্যবহার চালু হয়েছে। এই উৎসগুলির মধ্যে রয়েছে সৌরশক্তি, বায়ুশক্তি এবং জোয়ার-ভাঁটায় উৎপন্ন জলস্রোতের শক্তি।


সৌরশক্তি : প্রকৃতপক্ষে পার্থিব সকল শক্তির উৎসই সূর্য। বর্তমানে সৌর-ব্যাটারির সাহায্যে সূর্যালোক থেকে সরাসরি তড়িৎশক্তি উৎপন্ন করা হচ্ছে। এছাড়াও সূর্যালোকের তাপশক্তিকে কাজে লাগিয়ে সৌর হিটার, সৌর কুকার ইত্যাদি প্রস্তুত করা হয়েছে।


বায়ু শক্তি : দ্রুতগতিতে চলমান বায়ু থেকে যে শক্তি পাওয়া যায়, তাকে বায়ু শক্তিবলে। বায়ুশক্তিকে কাজে লাগিয়ে জাহাজ চলাচল, বায়ু-মিলের সাহায্যে জল নিষ্কাশন; এমনকি এই এর ভাগ মানে শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ-শক্তি পর্যন্ত উৎপাদন করা হচ্ছে।


জোয়ার-ভাঁটার শক্তি : জোয়ার-ভাঁটায় যে জলস্রোতের সৃষ্টি হয়, তাকে কাজে লাগিে বর্তমানে টারবাইনের সাহায্যে বিদ্যুৎশক্তি উৎপন্ন করা হচ্ছে।



ধন্যবাদ সকলকে, উপরের দেওয়া শক্তির রূপান্তর ।। Transformation of Energy।। কোন শক্তি, কোন শক্তিতে রূপান্তরিত হয়।। পড়ে নিয়েছো। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করো। আরও তথ্য গুলো জানতে আমাদের ওয়েবসাইট ফলো করো।

No comments:

Post a Comment